এ্যাপস সমুহ

Picture

জনাব এস এম আক্তারুজ্জামান

Picture

ডিআইজি মহোদয়ের বানী            

               বরিশাল রেঞ্জ পুলিশের ওয়েবপেজে সবাইকে স্বাগতম। পুলিশের সেবা সহজে ডিজিটাল পদ্ধতিতে জনগণের দ্বারপ্রান্তে পৌঁছে দেয়ার উদ্দেশ্যেই এই ওয়েবসাইটটি নির্মিত হয়েছে। তথ্যপ্রযুক্তির এই যুগে আমাদের এই উদ্যোগ সেবাকাংখী মানুষের কাছে যুগোপযোগী হবে বলে আমি আশাবাদী।

 

বাংলাদেশ পুলিশ একটি সেবাধর্মী প্রতিষ্ঠান। জনগণের জান-মালের নিরাপত্তা বিধানের মাধ্যমে দেশের আইন-শৃঙ্খলা রক্ষায় সার্বক্ষণিক তৎপর রয়েছে এই বাহিনীর প্রতিটি সদস্য। বরিশাল রেঞ্জ বাংলাদেশ পুলিশের বিভাগীয় পর্যায়ের একটি ইউনিট। ছয়টি জেলা একটি রেঞ্জ রিজার্ভ ফোর্স নিয়ে আমাদের কার্যক্রম। রেঞ্জের প্রতিটি জেলার মানুষ, দেশে বা বিদেশে যেখানেই থাকুক না কেন, প্রচলিত পদ্ধতির পাশাপাশি সহজেই যাতে ইলেকট্রনিক পদ্ধতিতে পুলিশের সেবা পেতে পারে সে লক্ষে আমরা কাজ করে যাচ্ছি। রূপকল্প-২০২১ বাস্তবায়নের ক্ষেত্রে এই ওয়েবসাইটটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমার বিশ্বাস।

 

সমাজ পরিবর্তনের সাথে সাথে প্রযুক্তির এই যুগে অপরাধ অপরাধীদের ধরণও দ্রুত পাল্টাচ্ছে। নতুন মাত্রার এই সব চ্যালেঞ্জ মোকাবেলা করতে গেলে আইন প্রয়োগ, মামলা তদন্ত অপরাধী সনাক্তকরণের ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার অত্যাবশ্যক। তাই পুলিশের দৈনন্দিন কাজে প্রযুক্তির ব্যবহার উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। বরিশাল রেঞ্জেও তেমনি ডিজিটাল পদ্ধতিতে সেবাপ্রদানের লক্ষে এই ওয়েবসাইট নির্মাণের পাশাপাশি “Range Police, Barisal” নামে একটি অত্যাধুনিক আন্ড্রয়েড মোবাইল অ্যাপ “Range Police, Barisal” নামে একটি ফেইসবুক পেইজ চালু করা হয়েছে

 

জনগণের সহযোগিতা ছাড়া আইন-শৃঙ্খলা রক্ষা করা সহজ নয়। তাই বরিশাল বিভাগে জনগণের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে পুলিশি কার্যক্রম পরিচালনার জন্য চালু করা হয়েছে কমিউনিটি পুলিশিং, বিট পুলিশিং, স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং এবং প্রতিটি জেলা উপজেলায় গুরুত্বপূর্ণ স্থানে স্থাপন করা হয়েছে তথ্য/অভিযোগ বক্স। মাদকসেবী/ব্যবসায়ীদের নতুন জীবনে উদ্বুদ্ধ করে তাদেরকে আত্মসমর্পণ করানো হয়েছে। ক্ষেত্রবিশেষে তাদের মধ্যে অনেককেই পুনর্বাসিত করা হয়েছে। এর সুফল তারা ভোগ করছে।

 

এই ওয়েবসাইটটিকে অধিক ফলপ্রূস করার জন্য সময়ে সময়ে সংস্কার করা হচ্ছে। ক্ষেত্রে আপনাদের পরামর্শ আমাদের প্রেরণা জোগাবে। সর্বোপরি সোনার বাংলা গড়ার প্রত্যয়ে বরিশাল রেঞ্জে আমরা সকল পুলিশ সদস্যের মধ্যে উত্তম চর্চা শুদ্ধাচারের সংস্কৃতি প্রোথিত করার প্রয়াস চালিয়ে যাচ্ছি। আমাদের সকল কাজে স্বচ্ছতা জবাবদিহিতা আনয়নের জন্য এবং জনবান্ধব পুলিশী ব্যবস্থা গড়ে তোলার ক্ষেত্রে আমাদের এই ওয়েবসাইটটি অনবদ্য ভূমিকা রাখবে বলে আমি মনে করি।

 
Copyright © 2022 RANGE DIG OFFICE, BARISHAL. Developed by Momtaj Trading(Pvt.) Ltd.