এ্যাপস সমুহ

Picture

পিরোজপুর

পিরোজপুর জেলা বঙ্গোপসাগরের ঔরসজাত জোয়ার-ভাটার পলিরেণুতে গড়া একটি পলল ভূ-ভাগ। সমুদ্রের লোনাজল স্নাত হয়ে গাঙ্গেয় বদ্বীপের দক্ষিণভাগে সাগরবক্ষে একদিন যে মৃত্তিকা উঁকি দিয়েছিল, সেটিই কালক্রমে পরিণত হয়েছে জনপদে, মুখরিত হয়েছে জনকোলাহলে। তবে গাঙ্গেয় বদ্বীপের যে ভূ-ভাগ নিয়ে পিরোজপুর জনপদ গঠিত, সে অঞ্চল অপেক্ষাকৃত বয়সে নবীন ও বাংলাদেশের দক্ষিণভাগে অবস্থিত প্রান্ত

 

পিরোজপুর  জেলার আয়তন ১২৭৭.৮০ বর্গ কিমি বা ৪৯৩.৩৬ বর্গ মাইল এবং জেলার লোকসংখ্যা ১৩,২৭,৫৩১ জন ।

 পিরোজপুর  জেলায় ০৭(সাত)টি থানা যেমনঃ পিরোজপুর, নাজিরপুর, ইন্দুরকানি, মঠবাড়িয়া, ভান্ডারিয়া, নেছারাবাদ, এবং কাউখালী । ০৩টি তদন্তকেন্দ যেমনঃ মাটিভাঙ্গা, বৈঠকাটা, ও তেলিখালী ।০৫ টি পুলিশ ফাঁড়ি যেমনঃ পিরোজপুর পৌরসভা¯’ শহর, পাটিকেলবাড়ি, পাড়েরহাট , নাপিতখালী, এবং কৈয়ারখাল পুলিশ ফাঁড়ী।বরিশাল জেলায় মোট পুলিশ জনবল ১৫১০।

 

বাংলার কীর্তিমান পুরুষদের জন্মস্থান হিসেবে বরিশাল জেলার সুনাম রয়েছে। কিছু কীর্তিমান ও বিশিষ্ট ব্যক্তিত্বের মধ্যে রয়েছেন আহসান হাবিব, খান মোসলেহ্ উদ্দিন, সিরাজুল ইসলাম, হাবিবুর রহমান,খালিদ হাসান মিলু, ক্ষমাদাস গুপ্তা,আসাদুজ্জামা, শেরে-ই-বাংলা এ.কে ফজলুল হক, কবি জীবনানন্দ দাস, বেগম সুফিয়া কামাল, শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর।

পিরোজপুর  জেলায় দর্শনীয় স্থান গুলোর মধ্যে বলেশ্বর ব্রীজ, জিয়ানগর ব্রীজ, মঠবাড়ীয়ার মাঝের চর, সাপলেজা কুঠি বাড়ি ও মমিন মসজিদ, শামীম লজ, রায়েরকাঠী জমিদার বাড়ী ও শিব মন্দির, হুলারহাট লঞ্চঘাট, নাজিরপুরের ফ্লোটিং গার্ডেন ও প্রনব মঠ, নেছারাবাদের পেয়ারা বাগান, কাঠমহল, শর্ষিণার প্রখ্যাত পীর হজরত নেছার উদ্দিন (রহঃ) এর মাজার, কবি আহসান হাবিবের বাড়ি, পাড়েরহাট আবাসন প্রকল্প, শের-এ বাংলার জন্ম স্থান (নানা বাড়ি) অন্যতম।

পিরোজপুর জেলা পুলিশ সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

 
Copyright © 2022 RANGE DIG OFFICE, BARISHAL. Developed by Momtaj Trading(Pvt.) Ltd.