এ্যাপস সমুহ

Picture

মাদক ব্যবসায়ী/সেবীদের পুনর্বাসন

Picture

আত্মসমর্পণকৃতদের সংসার চালনার মতো সম্পদ/আয় না থাকলে তাদের স্থায়ীভাবে মাদক থেকে দূরে রাখা প্রায় অসম্ভব। অতএব, পুনর্বাসন শব্দটি আত্মসমর্পণের সাথে ওতোপ্রোতভাবে জড়িত। বিষয়গুলো গুরুত্বের সাথে বিবেচনা করে প্রযোজ্যক্ষেত্রে আত্মসমর্পণকৃত মাদকসেবী/ব্যবসায়ীদের পুনর্বাসনের ব্যবস্থা করা হয়েছে। তাদের বিভিন্নভাবে কাউন্সেলিং, আইনী সহায়তা এবং কারিগরি ও বৃত্তিমূলক প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষিত করে আত্মকর্মসংস্থান সৃষ্টির যথাযথ ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া আর্থিক স্বচ্ছলতা আনয়নের লক্ষ্যে প্রয়োজন অনুযায়ী তাদের জীবন ও জীবিকার সাথে সম্পৃক্ত বিভিন্ন উপকরণ যেমন অটোরিক্সা, রিক্সা, ভ্যান, সেলাই মেশিন, মাছ ধরার জাল, চা তৈরী ও বিক্রির সরঞ্জাম ইত্যাদি বিতরণ করা হয়েছে।    
পুনর্বাসন কার্যক্রমে স্থানীয় জনপ্রতিনিধি, চেম্বার অব কমার্স এর সদস্যবৃন্দ, ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দসহ ব্যক্তিপর্যায়ে আগ্রহীদের সম্পৃক্ত করা হয়ে থাকে। তারা এ জাতীয় সামাজিক কার্যক্রমে স্বেচ্ছায় অংশগ্রহণ করে থাকেন।
এ পর্যন্ত মাদক থেকে প্রত্যাবর্তনকারী ৩৬৩ জনের মাঝে ১১টি রিক্সা, ১৮টি ভ্যান গাড়ি, ১৬৭টি সেলাই মেশিন, ১০টি গ্যাসের সিলিন্ডার ও চুলা, ৪০টি চা বিক্রির সরঞ্জামাদি, ১১টি মাছ ধরার জাল, ৪৮ জনকে নগদ অর্থ প্রদানসহ অন্যান্য উপকরণ সামগ্রী প্রদান করা হয়েছে। পাশাপাশি মাদক থেকে প্রত্যাবর্তনকারী ৬৯ জনকে যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।
 

 
Copyright © 2022 RANGE DIG OFFICE, BARISHAL. Developed by Momtaj Trading(Pvt.) Ltd.