এ্যাপস সমুহ

Picture

মাদক ব্যবসায়ী/সেবীদের আত্মসমর্পণ

Picture

বরিশাল রেঞ্জে  মাদকসেবী ও ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর অভিযানের পাশাপাশি সর্বপ্রথম মাদকসেবী এবং ব্যবসায়ীদের আত্মসমর্পণ কার্যক্রম শুরু করা হয়। তাদের আত্মসমর্পণে বিভিন্ন সরকারি এবং বে-সরকারি প্রতিষ্ঠানের সহায়তায় আত্মসমর্পণ/ পুনর্বাসনে অভিনব কৌশল প্রণয়ন করা হয়। পারিবারিক কাউন্সেলিং, আইনি সহায়তা এবং কারিগরি ও বৃত্তিমূলক প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষিত করে আত্মকর্মসংস্থান সৃষ্টি এবং আর্থিক স্বচ্ছলতা আনয়নের লক্ষ্যে জীবন ও জীবিকার সাথে সম্পৃক্ত উপকরণ সামগ্রী বিতরণ করা হয়। মাদক থেকে প্রত্যাবর্তনকারীদের আত্মকর্মসংস্থান নিশ্চিত করা এবং তাদের সুসংগঠিত রাখার জন্য প্রতি জেলায় তাদের সমন্বয়ে সরকার অনুমোদিত সমবায় সমিতি গঠন করা হয়েছে।
মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক জিরো টলারেন্স নীতির আওতায় মাদকের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান চালানো হয়। একই সাথে মাদকসেবী/ ব্যবসায়ীদের মাদক ছেড়ে স্বাভাবিক জীবনে ফেরার জন্য বিভিন্ন মোটিভেশনাল কার্যক্রম গ্রহণ করা হয়। পুলিশের এ জাতীয় কার্যক্রমের ফলে বরিশাল রেঞ্জের সবগুলো জেলায় মাদকসেবী/ ব্যবসায়ীরা পুলিশের কাছে আত্মসমর্পণ শুরু করে। এ ধরণের আত্মসমর্পণ সমাজের মাঝে ইতিবাচক প্রভাব ফেলেছে। আত্মসমর্পণ প্রক্রিয়াটি মাদক কারবারিদের বিরুদ্ধে চলমান অভিযানকে আরও বেগবান ও গতিশীল করেছে এবং অন্যরাও অন্ধকারের পথ ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে আসার জন্য উদ্বুদ্ধ হয়েছে। বিভিন্ন মোটিভেশনাল প্রোগ্রামের মাধ্যমে প্রতিনিয়তই আত্মসমর্পণের প্রক্রিয়াটি চলমান। কিন্তু কাজটি সহজ নয়। আত্মসমর্পণে উদ্বুদ্ধ করতে মাদকের কুফল ও ভয়ানক পরিণতির কথা তরুণ, কিশোর ও যুবকসহ সমাজের সব শ্রেণি-পেশার মানুষের মাঝে ব্যাপকভাবে প্রচারণা চালানো হচ্ছে। 
আত্মসমর্পণ অর্থ তার পূর্বের অপরাধ ক্ষমা করা নয়, পূর্বের কৃত অপরাধের জন্য তাকে প্রচলিত আইন অনুযায়ী শাস্তি ভোগ করতে হবে যতক্ষণ না রাষ্ট্র আইনানুগ বিকল্প কোন সিদ্ধান্ত গ্রহণ করে। পুলিশ তার কৃত অপরাধে সকল সাক্ষ্য প্রমাণ যথারীতি আদালতে উপস্থাপন করবে তার শাস্তি নিশ্চিতকরণের জন্য। এই আত্মসমর্পণ শুধু ভবিষ্যতে তাকে মাদক থেকে দূরে রাখার জন্য। অর্থাৎ ভবিষ্যতে সে মাদক থেকে দূরে থাকলে স্থানীয় পুলিশ বিধিসম্মত সকল সহায়তার মাধ্যমে তাকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে সহযোগিতা করবে। 

me©cÖ_g 18 A‡±vei 2017 Zvwi‡L †fvjv †Rjvq GKwU ¯‹zj cÖv½‡Y weÁ †Rjv I `vqiv RR, †Rjv cÖkvmK, cywjk mycvi, †Kv÷Mv‡W©i KgvÛvi wewfbœ ch©v‡qi miKvwi-†emiKvwi Kg©KZ©v, wcÖ›U I B‡j±ªwbK wgwWqvi mvsevw`Ke„‡›`i Dcw¯’wZ‡Z K‡qK nvRvi gvby‡li mvg‡b 55 Rb gv`K e¨emvqx Ges gv`K‡meK cywjkx Kvh©µ‡g DØy× n‡q †¯^”Qvq gv`‡Ki AÜKvi Mwj †Q‡o Av‡jvi c‡_ cv evwo‡q AvZ¥mgc©Y K‡i| ïiæ nq ewikvj A‡j gv`K wbg~©j I wbqš¿‡Y wfbœag©x Kvh©µg| m~Pbv nq GK be Aa¨v‡qi- mgvRPy¨Z AÜKv‡i wbgw¾Z gvbyl‡K mgv‡Ri Avi `kRb mvaviY gvby‡li KvZv‡i wdwi‡q Avbvi cvjv| gv`‡Ki AÜKvi Mwj‡Z nvwi‡q hvIqv nvRvi nvRvi gvbyl‡K gv`K †_‡K ¯^vfvweK Rxe‡b wdwi‡q Avb‡j ïay ZvivB bq, DcK…Z n‡e GB †`k, GB RvwZ| gv`‡Ki e¨envi Kg‡Z _vK‡e Ges gv`K †_‡K cÖZ¨veZ©bKvixivI †`‡ki Dbœq‡b Avi mevi gZB KvR Ki‡e| 

ewikvj †i‡Ä MZ A‡±vei 2017 wLª. n‡Z AvM÷ 2019 wLª. ch©šÍ †gvU 1028 (GK nvRvi AvUvk) Rb gv`K‡mex/gv`K e¨emvqx AÜKvi c_ †_‡K AvZ¥mgc©Y K‡i Av‡jvi c‡_ wd‡i G‡m‡Q| 

 
Copyright © 2022 RANGE DIG OFFICE, BARISHAL. Developed by Momtaj Trading(Pvt.) Ltd.